যশোরে আ.লীগের মেয়াদ উত্তীর্ণ কমিটির সম্মেলন কবে?

প্রতিবেদক, যশোর : যশোরে আওয়ামী লীগের অধিকাংশ কমিটির মেয়াদ শেষ। সম্মেলন হয়নি দীর্ঘদিন। কিছু ইউনিটের সম্মেলন হলেও, পুর্ণাঙ্গ কমিটি নেই। সংসদ নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে স্থানীয় আওয়ামী লীগের রাজনীতিতে ব্যাপক গ্রুপিং রয়েছে। অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত সংগঠন। দলের হাল ধরতে মরিয়া পদ বঞ্চিতরা। তবে নতুন ও পুর্ণাঙ্গ কমিটি না হওয়ায় তারা হতাশ। কবে নাগাদ নতুন কমিটি হবে, সেটি নিশ্চিত নয় কেউ। আগামি অক্টোবর মাসে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আভাস পাওয়া গেছে। তার আগেই জেলা ও উপজেলা ইউনিটের সম্মেলন ও পুর্ণাঙ্গ কমিটি হওয়ার সম্ভাবনা রয়েছে।
দলীয় সূত্রে জানা যায়, যশোর জেলা আওয়ামী লীগের সম্মেলনে হয়েছে ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি। সম্মেলনে শহিদুল ইসলাম মিলনকে সভাপতি ও শাহীন চাকলাদারকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি হয়েছে। প্রায় চার বছর পার হয়েছে জেলা কমিটি।
৮ উপজেলা কমিটির কোনটিই পূর্ণাঙ্গ নয়। আংশিক ও আহ্বায়ক কমিটিতে চলছে উপজেলা আওয়ামী লীগ। যশোর সদর ও শহর উপজেলা আওয়ামী লীগের কমিটি প্রায় এক যুগের বেশি সময় ধরে মেয়াদ উত্তীর্ণ। শার্শা উপজেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয় ২০১৩ সালের ১৯ জানুয়ারি। ছয় বছর পার হলেও কমিটি পূর্ণাঙ্গ হয়নি। চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের প্রায় সাড়ে তিন বছর পর ২০১৮ সালের ১০ মার্চ আংশিক কমিটি ঘোষণা করা হয়।
২০১৪ সালের ২৮ নভেম্বর মণিরামপুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। বর্তমান কমিটি আংশিক। বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের কমিটিও এক যুগেরও বেশি সময় ধওে মেয়াদ উত্তীর্ণ । সম্মেলন না হওয়ায় হতাশ নেতাকর্মীরা।
২০১৮ সালের ১০ মার্চ অভয়নগর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। সেই কমিটিতেই চলছে কার্যক্রম। ঝিকরগাছা উপজেলা আওয়ামী লীগের কমিটি মেয়াদ উত্তীর্ণ। আংশিক কমিটিতে চলছে কার্যক্রম। কেশবপুর উপজেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা হয় ২০১৪ সালে। এই কমিটি মেয়াদ উত্তীর্ণ। অধিকাংশ পৌর আওয়ামী লীগের কমিটির মেয়াদ শেষ। নানা কারণে সম্মেলন কিংবা পুর্ণাঙ্গ কমিটি হয়নি।
জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, উপজেলা আওয়ামী লীগের অধিকাংশ মেয়াদ উত্তীর্ণ, আংশিক ও আহ্বায়ক কমিটি দিয়ে চলছে। যে সব ইউনিটে সম্মেলন হয়নি, সেগুলো দ্রুত করা হবে। উপজেলা সম্মেলন শেষ হলে কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী জেলার সম্মেলন হবে।