যশোরে পরিবেশবাদী জোটের আত্মপ্রকাশ

ব্যুরো রিপোর্ট: পরিবেশবাদী সংগঠনের জোট এনভায়রনমেন্টাল অ্যালায়েন্স ফর অ্যাকশন (ইএএফএ) আত্মপ্রকাশ হয়েছে। শনিবার সকালে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এক অনুষ্ঠানে এ জোটের কর্মসূচি পরিকল্পনা ও প্রত্যাশার কথা জানানো হয়। সংগঠনের আহ্বায়ক শেখ আশিক মাহমুদ সবুজ ধারণাপত্র উপস্থাপন করেন।
ধারণাপত্রে ১৪টি পরিবেশ উন্নয়ন প্রকল্পের বিষয়ে আলোকপাত করে সে বিষয়ে আঞ্চলিক উন্নয়ন কর্ম পরিকল্পনার বাস্তবতা ও উপযোগিতার বিষয়ে অবহিত করা হয়। এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য বিষয় ছিল জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা ও গ্রিনহাউজ গ্যাস নির্গমন, বৃক্ষরোপন ও বনায়ন, জীববৈচিত্র বিষয়ে শিশুদের বুনিয়াদি শিক্ষা, সুন্দর বন ও উপকুলবর্তী মানুষের জীবনমান ও পেশার উন্নয়ন, নদ-নদী, জলাশয় ও জলাভূমি রক্ষা, নিরাপদ পানি সংরক্ষণ ব্যবস্থাপনা, জৈবকৃষি এবং রাসায়নিক সার ও কীটনাশক নির্ভরতা হ্রাস ইত্যাদী।
জোটের পক্ষ থেকে যশোর ও খুলনা অঞ্চলে বাস্তাবায়ন উপযোগী ১৭ টি কর্মসূচির বাস্তবায়নের বিষয়ে তাদের পরিকল্পনার বিষয়ে অবহিত করা হয়। এ কর্মসূচির সফল বাস্তবায়নের জন্য সরকারের কাছে কি প্রত্যাশা সে বিষয়সমূহ উপস্থাপন করা হয়।
বক্তব্য রাখেন জোটের বিশেষজ্ঞ প্যানেলের সদস্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গোপাল চন্দ্র ও তাপস কুমার চক্রবর্তী, সরকারি এমএম কলেজের সহযোগী অধ্যাপক সোলজার রহমান এবং সাংবাদিক ফখরে আলম ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক দশরথ কুমার মন্ডল, কোষাধ্যক্ষ সুকান্ত দাস, সদস্য এসএম মাসুদ আলম, নাজনীন নাহার, ফজলুল হক, গীতা রাণী কুÐু, মনিরুজ্জামান মনির ও মফিজুর রহমান।