চৌগাছা মোটরযান শ্রমিক সংস্থার নির্বাচন শনিবার

প্রতিবেদক, চৌগাছা : যশোরের চৌগাছা মোটরযান শ্রমিক সংস্থার (রেজিঃ খুলনা-৬৪৫) ত্রিবার্ষিক নির্বাচন শনিবার (২২ জুন) অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে জমজমাট প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা। সংস্থাটির নির্বাচনে তিন সদস্যের নির্বাচন পরিচালনা কমিটি তাদের সহযোগিতার জন্য আরও তিনজনকে সাথে নিয়েছেন।

নির্বাচন পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে দু’টি প্যানেলের পাশাপাশি একজন স্বতন্ত্র সভাপতি পদে প্রার্থী হয়েছেন। উপজেলা শ্রমিক দলের সভাপতি ও চৌগাছা পৌরসভার প্যানেল মেয়র শাহিদুল ইসলামের নেতৃত্বে শাহিদুল-আশাদুল পরিষদে সভাপতি পদে শাহিদুল ইসলাম (বাস), সাধারণ সম্পাদক পদে আশাদুল ইসলাম (চেয়ার), সহ-সভাপতি মাহাবুর রহমান (টেলিফোন) ও খোরশেদ আলী (মোরগ), সহ-সাধারণ সম্পাদক পদে সোহরাব হোসেন (কলস) ও আব্দুস সালাম ইলাত (আনারস), সাংগঠনিক সম্পাদক পদে আতিয়ার রহমান (আম), কোষাধ্যক্ষ পদে জুমারুল ইসলাম (তালাচাবি), দপ্তর সম্পাদক পদে হারান মিয়া (মাছ), সড়ক সম্পাদক পদে আলী কদর (গাভী) এবং সদস্য পদে মনিরুজ্জামান (চশমা) ও উজ্জল হোসেন (মোমবাতি) মার্কা নিয়ে প্রার্থী হয়েছেন। এই প্যানেল থেকে ইতিমধ্যেই প্রচার সম্পাদক পদে তরিকুল ইসলাম ঝন্টু (ফুটবল) প্রতীক নিয়ে বিনা প্রতিদ্ব›িদ্বতায় পাশ করে গেছেন।
অপরদিকে উপজেলা শ্রমিকলীগ নেতা নূর মোহাম্মদ মল্লিক-সাইফুল ইসলাম প্যানেলে প্রার্থী হয়েছেন সভাপতি পদে নূর মোহাম্মাদ মল্লিক (বাইসাইকেল), সাধারণ সম্পাদক পদে সাইফুল ইসলাম (ছাতা), সহ-সভাপতি পদে শামসুল হক মাতব্বর (বটগাছ) ও মোহাম্মদ আলী (চাকা) , সহ-সাধারণ সম্পাদক পদে নুরুল ইসলাম (গরুরগাড়ি) ও রেজাউল ইসলাম বাবু (উড়োজাহাজ), সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল মান্নান (মাইক), কোষাধ্যক্ষ পদে লিয়াকত আলী (গোলাপফুল), দপ্তর সম্পাদক পদে মিন্টু মিয়া (হাতুড়ি), সড়ক সম্পাদক পদে মাহাবুর রহমান দিপু (টিউবয়েল) এবং সদস্য পদে হাসানুজ্জামান বিল্পব (বৈদ্যুতিক বাল্ব) ও নাইমুর রহমান রুবেল (কবুতর) মার্কা নিয়ে। এই প্যানেল প্রচার সম্পাদক পদে কোন প্রার্থী দেয়নি।
এছাড়া স্বতন্ত্র সভাপতি পদে মোঃ ঠান্ডু মিয়া নামে এক শ্রমিক নেতা (মোটরসাইকেল) প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন। ঠান্ডু মিয়া শাহিদুল-আশাদুল প্যানেলের দপ্তর সম্পাদক প্রার্থী হারান মিয়ার আপন ছোট ভাই।
শাহিদুল ইসলাম দীর্ঘদিন ধরে চৌগাছা মোটরযান শ্রমিক সংস্থার সভাপতি নির্বাচিত হয়ে আসছেন। তার সাথে শুধুামাত্র সাধারণ সম্পাদক পদে বিভিন্ন সময়ে পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন শ্রমিকরা। বর্তমানেও তিনি এবং আশাদুল ইসলাম সভাপতি-সম্পাদকের দায়িত্ব পালন করছেন। এই প্যানেলটি বিএনপিপন্থী প্যানেল হিসেবে পরিচিত। এবারের আগেরবার চৌগাছা মটরযান শ্রমিক সংস্থার কোন নির্বাচন হয়নি। সেবার সমন্বয়ের ভিত্তিতে কমিটি গঠন করা হয়েছিল। শাহিদুল-আশাদুল প্যানেলের প্রার্থীরা বলছেন এবারও তারাই বিপুল ভোটের ব্যাবধানে জয়ী হবেন।
অন্যদিকে নূর মোহাম্মদ মল্লিক এবারই প্রথম সভাপতি পদে নির্বাচন করছেন। এর আগে তার বড়ভাই রাশেদ মল্লিক সভাপতি পদে নির্বাচন করেও শাহিদুলের কছে পরাজিত হয়েছিলেন। তার প্যানেলের সহ-সভাপতি শামছুর রহমান মাতব্বর বর্তমান কমিটিরও সহ-সভাপতি। এবারে তিনি অপেক্ষাকৃত তরুণ শ্রমিক নেতাদের প্যানেলের প্রার্থী হয়েছেন। এই প্যানেলটি আওয়ামীলীগ পন্থী প্যানেল হিসেবে পরিচিতি পেয়েছে। নূর মোহাম্মদ মল্লিক-সাইফুল ইসলাম প্যানেলের প্রার্থীরা আশা করছেন শ্রমিকরা এবার তাদের প্যানেলকেই ভোট দিয়ে নির্বাচিত করবেন।
অবশ্য শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে স্বতন্ত্রপ্রার্থী ঠান্ডুমিয়া যে ভোট পাবেন সেই ভোটগুলিই এবারের শ্রমিক সংস্থার ভোটে জয়-পরাজয়ে প্রভাব ফেলবে।