যশোরে হারবেস্টার যন্ত্রের ধারণা পেলেন ১৫০কৃষক

ব্যুরো রিপোর্ট: যশোরে ধান ও গম কাটা-মাড়াইয়ের জন্যে ‘কমবাইন্ড হারবেসটর’ যন্ত্রের ব্যবহার সম্পর্কে ধারনা পেলেন খুলনা বিভাগের বিভিন্ন জেলার ১৫০ জন কৃষক। জাপান থেকে আমদানিকৃত কবুতা ব্রান্ডের এ যন্ত্রের বাজারজাত করার লক্ষ্যে কৃষককের উন্নত প্রযুক্তির যন্ত্রে ধান-গম কাটা মাড়াই সম্পর্কে ধারণা দেওয়া হয়। বৃহস্পতিবার দুপুরে যশোর শহরের পালবাড়ি-চাঁচড়া রোডে ডিপোতে এই অনুষ্ঠানের আয়োজন করে আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড। এর আগে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানের সভাপতি আবেদিন ইকুইমেন্ট লিমিটেডের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আমির হোসাইন বলেন, ‘ধান কাটা মৌসুমে শ্রমিক পাওয়া যাচ্ছে না। যে কারণে যন্ত্রের মাধ্যমে ধান ও গম কেটে ঝেড়ে বস্তায় ভরে দেওয়া যন্ত্র জাপান থেকে আমদানি করা হচ্ছে। যা যশোরাঞ্চলেও বিপনন শুরু হয়েছে। যন্ত্রটি ঘন্টায় এক একর জমির ধান কেটে-ঝেড়ে বস্তায় ভরে দিতে পারে। যে কারণে এটি বাণিজ্যিকভাবে ভাড়া চালানো যায়। এ যন্ত্র কিনলে সরকার ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুর্কি দিবে। কোম্পানি থেকেও যন্ত্র ক্রয়ের সময় টাকার একটি অংশ কিস্তিতে পরিশোধ করার সুযোগ দেওয়া হবে।’
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের প্রকৌশলী এমএ হেলালুর রহমান, আবেদিন ইকুইপমেন্ট লিমিটেডের মহাব্যবস্থাপক (জিএম) আরিফুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাপক শাহিবুল ইসলাম প্রমুখ।