ভবদহ সমস্যার স্থায়ী সমাধানের দাবিতে অবস্থান কর্মসূচি পালন

 ব্যুরো রিপোর্ট: ভবদহ জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানে ছয় দাবিতে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। সোমবার বেলা ১২টার দিকে ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটির উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়। এতে ভবদহ এলাকার বিপুল সংখ্যক লোক অংশ নেন।
স্মারকলিপিতে বলা হয়েছে, ভবদহ জলাবদ্ধতা একটি জাতীয় সমস্যা। আশির দশকে মনিরামপুর, অভয়নগর, যশোর সদর ও কেশবপুর উপজেলায় বিভিন্ন সময়ে জলাবদ্ধতার শিকার। এই অঞ্চলের পানি নিষ্কাশনের একমাত্র নদী শ্রীহরি ও টেকা ইতোমধ্যে পলিতে ভরাট হয়ে গেছে। নদীর উজানে ও ভাটিতে নব্যতা নেই বললেই চলে। আগামি শুষ্ক মৌসুমে নদীতে পলি ভরাট হয়ে চিরতরে বন্ধ হয়ে যাওয়ার শংকায় আমরা শংকিত। এজন্য জলাবদ্ধতার স্থায়ী সমাধানে ছয় দফা দাবি জানিয়েছি।

দাবিগুলোর মধ্যে রয়েছে- ভবদহ স্লুইস গেটের উজান ও ভাটিতে ২০ কিলোমিটার নদী খনন এবং মাটি নদীর পাড়ে রাখার ব্যবস্থা করতে হবে। আমডাঙ্গা খাল খনন ও এই খালের  স্রোতধারা ঠিক রেখে পানি নামানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। নদী ও খাল থেকে নেট ও পাটা দ্রুত অপসারণ করতে হবে। আগামি শুষ্ক মৌসুমে শ্রীহরি ও টেকা নদী পলি ভরাট থেকে রক্ষার জন্য পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে হবে। ভবদহ সমস্যা সমাধানের জন্য প্রধানমন্ত্রীকে অবগতির ব্যবস্থা গ্রহণ করতে হবে।
অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন ও স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। এসময় তিনি সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন। কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, দপ্তর সম্পাদক এসএম মাহমুদ হাসান বিপু, ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটির আহ্বয়ক এনামুল হক বাবুল প্রমুখ।