যশোরে কৃষক মাঠ দিবস পালন

ব্যুরো রিপোর্ট : যশোরে মাটি পরীক্ষার ভিত্তিতে সুষম সার ব্যবহার বিষয়ক ব্রি-ধান-৫১ এর বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট যশোর জেলা কার্যালয়ের উদ্যোগে সোমবার সকালে সদর উপজেলার মানিকডিহি গ্রামের মাঠে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা বিরেন্দ্রনাথ মজুমদার । সভাপতিত্ব করেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জি এম মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এসএম আশিক ইকবাল। এছাড়াও বক্তব্য রাখেন কৃষক প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। মাঠ দিবসে মাটি পরীক্ষা মাধ্যমে জমিতে সার প্রয়োগ বিষয়ক গবেষণা প্রদর্শন করা হয়। একই সঙ্গে মাটি পরীক্ষার মাধ্যমে ব্রি-ধান ৫১ চাষে সুষম সার প্রয়োগের ফলে উৎপাদন বৃদ্ধি সরেজমিন দেখানো হয়। মাটি পরীক্ষার গুরুত্ব নিয়ে বিস্তর আলোচনা করা হয়। মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার ব্যবহারে কৃষককে উদ্বুদ্ধ করা হয়।
ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকতা জিএম মোস্তাফিজুর রহমান বলেন, মাটি পরীক্ষা করে সুষম সার প্রয়োগ করলে ফসলের ফলন বাড়ে। সারের অপচয় কম হয়। আর্থিকভাবে লাভবান হওয়া যায়। ফসল গুণগতমান সম্পন্ন হয়। মাটির স্বাস্থ্য ভালো থাকে এবং পরিবেশ দূষণ কমে যায়।