যবিপ্রবির ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল

ব্যুরো রিপোর্ট : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে ২০১৯-২০শিক্ষাবর্ষের স্মাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের পরীক্ষায় প্রশ্নপত্রে ভুল হয়েছে। একই ক্রমিক ও প্রশ্ন দুইবার ছাপা হয়েছে। এতে পরীক্ষার্থীদের অনেকেই উত্তরপত্র পূরণে ভুল করেছে। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এই ভুলে সমস্যা হবে না। ভুলের বিষয়টি বিবেচনায় রেখেই উত্তরপত্র মূল্যায়নের ব্যবস্থা করা হবে।
জানা যায়, বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টা থেকে দেড়টা পর্যন্ত এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটের প্রশ্নপত্রে ৮০টির জায়গায় ৮১টি ছাপা হয়েছে। ক্রমিক নম্বর ‘৩’ দুই বার ছাপা হয়েছে। দ্বিতীয় দফার ‘৩’ ক্রমিকের প্রশ্নটি পুনরায় ৫ নম্বর ক্রমিকে ছাপা হয়েছে। অথ্যাৎ একই ক্রমিক দুইবার, একই প্রশ্ন দুইবার ছাপা হয়েছে। ফলে পরীক্ষা শুরুতেই পরীক্ষার্থীরা বেশ বেকায়দায় পড়েন। অনেকে না বুঝে এমআরও শিট পূরণ করেছেন বলে অভিযোগ করেছেন। যারা প্রথম তিনটি প্রশ্ন বাদে সব প্রশ্ন ভুল উত্তর দিয়েছেন।
দিনাজপুর থেকে পরীক্ষা দিতে আসা মাহমুদ, শাহরিয়ার, আনিকা বলেন, প্রস্তুতিও ভাল ছিল। কিন্তু পরীক্ষার প্রশ্নপত্রে ভুলের কারণে শেষ পর্যন্ত পরীক্ষা ভালো হয়নি। বিষয়টি আমরা প্রথমে বুঝতে পারিনি। যখন বুঝেছি তখন ৬০ টির বেশি প্রশ্নের উত্তর ভুল পূরণ করা হয়ে গেছে। তখন দায়ির্ত্বরত শিক্ষকদের সাথে কথা বললেও তারা কোন সমাধান দিতে পারেননি।
এ বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, একই প্রশ্ন দুই বার হয়েছে। এটা বড় কোন সমস্যা না। এই ভুলের কারণে পরীক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সেই বিষয়টি বিবেচনায় নিয়েই উত্তরপত্র মূল্যায়ন করা হবে।