লাল সবুজের ‌’চেতনায় ‌‌বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের মোড়ক উন্মোচন

ব্যুরো রিপোর্টার: পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু ইতিহাসের মহানায়কই নন জাতীয় জীবনে সকল প্রেরণার উৎস। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন থাকবে বঙ্গবন্ধুর গৌরবগাঁথা। তাই বঙ্গবন্ধুর চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর কর্মময় জীবন থেকে আমাদের শিক্ষা নিতে হবে। ছোট পরিসরে একটি অনুষ্ঠানে বঙ্গবন্ধুর আদর্শ ও দেশের ঐতিহ্যকে সুনিপুণভাবে তুলে ধরেছে লাল সবুজ। বঙ্গবন্ধুকে নিয়ে ‘চেতনায় বঙ্গবন্ধু’ ভিডিও তথ্যচিত্রের মোড়ক উন্মোচনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বাংলা সংস্কৃতি চর্চা কেন্দ্র লাল সবুজের উদ্যোগে শুক্রবার সকালে যশোর সার্কিট হাউজে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে স্বাগত রাখেন গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন। অনুষ্ঠানের উদ্যোক্তা ও গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার এসএম আরিফের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমির হোসেন, সিনিয়র সাংবাদিক মুক্তিযোদ্ধা রুকুনউদ্দৌল্লাহ ও শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহমুদ হাসান বুলু।
গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার এস এম আরিফের রচনা ও স্বরোজিৎ মন্ডলের সুরে ‘চেতনায় বঙ্গবন্ধু’ শিরোনামে মিউজিক ভিডিওতে কণ্ঠ দিয়েছেন শিল্পী সায়েরা আরজুমান স্মৃতি ও স্বরোজিৎ মন্ডল। ছয় মিনিটের এ ভিডিও তথ্যচিত্রে বঙ্গবন্ধুর শিশুকাল, ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয়দফা, ৬৯’র গণঅভ্যুত্থান এবং ৭১’র ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধকে সগৌরবে তুলে ধরা হয়েছে। এছাড়া দেশের সবুজ শ্যামল গ্রামবাংলার প্রাকৃতিক সৌন্দর্য্য ও সংস্কৃতিকে নিখুঁতভাবে উপস্থাপন করা হয়েছে এই ভিডিও চিত্রে। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক গ্রামের কাগজ।
অনুষ্ঠানে সরকারি এমএম কলেজের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ছোলজার রহমান, দৈনিক গ্রামের কাগজের নির্বাহী সম্পাদক আসাদ আসাদুজ্জামান,দৈনিক প্রতিদিনের কথার বার্তা সম্পাদক এইচ আর তুহিন, জেলা ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মনিরুজ্জামান মুনির, মণিরামপুরের ঝাঁপা সিনিয়র মাদ্রাসার বাংলা বিভাগের সহকারি অধ্যাপক গোলাম মোস্তফা, মণিরামপুর ডিগ্রি কলেজের প্রভাষক কামরুন্নাহার টিউলিপ, বাচিক শিল্পী শ্রাবণী সুর, শেকড় যশোরের সাধারণ সম্পাদক রওশন আরা রাশু, উৎকর্ষের সাধারণ সম্পাদক অসীম সাহা, ডিজিটাল ভ্যালির সিইও তবিবুর রহমান তবি, লাল সবুজের সমন্বয়কারী সুমন চক্রবর্ত্তীসহ যশোরের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।