মার্শাল আর্টে আন্তর্জাতিক সনদ পেলেন চৌগাছার ওয়ালিউর

বার্তাকক্ষ: কোরিয়ান মার্শাল আর্ট তায়কোয়ানডোতে আন্তর্জাতিক সনদ থার্ড ডান ডিগ্রী লাভ করেছেন যশোরের চৌগাছার কৃতি সন্তান মার্শাল আর্ট প্রশিক্ষক শেখ ওয়ালিউর রহমান। ওয়ার্ল্ড তায়কোয়ানডো জেনারেল ফেডারেশন মোডোকোয়ান কোরিয়ার হেডকোয়ার্টারের প্রেসিডেন্ট মি. চৌং কো ওয়োং ও জেনারেল সেক্রেটারী মি. কোন দায়ে সিওয়ং স্বাক্ষরিত এই সনদপত্র শনিবার তার হাতে এসে পৌঁছায়।
চৌগাছা উপজেলার পাঁচনামনা গ্রামের মৃত আব্দুস সোবহানের ছেলে শেখ ওয়ালিউর রহমান মার্শাল আর্টে অত্যন্ত দক্ষ ও মেধাবী। বর্তমানে তিনি আর.সি.এম.টি.ইউ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনি ২০১৬ সালে ওয়ার্ল্ড ইউনিয়ন অব মিক্সড মার্শাল আর্টের হেডকোয়ার্টার হতে আন্তর্জাতিক গ্রান্ড মাষ্টার উপাধিতে ভূষিত হন এবং এই প্রতিষ্ঠান হতে ভিয়েতনামিজ মার্শাল আর্টের উপর বøাকবেল্ট ৬ষ্ঠ ডান লাভ করেন।
শেখ ওয়ালিউর রহমান জানান, ১৯৮৫ সাল থেকে তিনি মার্শাল আর্ট প্রশিক্ষণ গ্রহণ শুরু করেন। ১৯৯৩ সালে তিনি ৬ষ্ঠ সাউথ এশিয়ান ফেডারেশন গেমসে ব্রডষ্টিক ডেমোনেস্ট্রেশনে অংশ গ্রহণ করে আন্তর্জাতিক সনদ লাভ করেন। ১৯৯৬ সালে তিনি বাংলাদেশ জুডো ও কারাতে ফেডারেশন কর্তৃক আয়োজিত ৩য় ফেডারেশন কাপ কারাতে প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব ও ১৯৯৭ সালে বাংলাদেশ মার্শাল আর্টস কন- ফেডারেশন কর্তৃক আয়োজিত জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে অনুষ্ঠিত শেখ কামাল স্মৃতি উশু মার্শাল আর্ট প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন।
এছাড়া তিনি ভারতের দিল্লীতে অনুষ্ঠিত জাপান কারাতে দো হাকুকায় অর্গানাইজেশন কর্তৃক আয়োজিত সেভেন্থ সাউথ এশিয়ান হাকুকায় কারাতে চ্যাম্পিয়নশীপ-২০১৭ তে বিচারকের দায়িত্বপালনে আমন্ত্রণ পান। #